Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়

April 12, 2023 ইউটিউব

ইউটিউব তো দেখেন, তাই না? একবারো কি ভেবে দেখেছেন, ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় কি না? আমরা তো অনলাইনে অনেক ভাবেই ইনকাম করা যায় জানি, কিন্তু ইউটিউব থেকে টাকা আয় করা যায় এটি কি জানি? না জানলেও সমস্যা নেই। কারণ, আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ইউটিউব থেকে টাকা আয়ের উপায় এবং কিভাবে ইউটিউব থেকে টাকা ইনকাম করবেন, সবকিছু বিস্তারিত আলোচনা করবো।

আমরা প্রায় সবাই, বাচ্চা থেকে শুরু করে প্রতিটি মানুষ, যাদের হাতে স্মার্টফোন আছে, সবাই ইউটিউব দেখে থাকি। কিন্তু, একবারো কি ভেবে দেখেছেন যে, আমরা ইউটিউব এ যাদের ভিডিও দেখি, তারা আসলে ভিডিওগুলো কেনো বানায়? ভিডিও বানিয়ে তাদের লাভ টা কি? ইউটিউবে আপনার যেসব ভিডিও দেখবেন, এসব ভিডিও যারা বানায়, তাদের মাঝে অনেকেই ইউটিউবে ভিডিও আপলোড করে প্রতি মাসে অনেক টাকা ইনকাম করছে। কিভাবে ভিডিও বানিয়ে টাকা ইনকাম করা যায় জানতে চান? বিস্তারিত পড়ুন।

ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়

ইউটিউব থেকে টাকা ইনকাম
ইউটিউব থেকে টাকা ইনকাম

ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চাইলে আপনার একটি ইউটিউব চ্যানেল থাকতে হবে। ইউটিউব চ্যানেল ছাড়া ইউটিউব থেকে টাকা আয় করার কোনো উপায় নেই। একটি চ্যানেল তৈরি করা অনেক সহজ। একটি ইউটিউব চ্যানেল তৈরি করার পর সেটিতে আপনাকে প্রতিনিয়ত ভিডিও আপলোড করতে হবে। প্রতিনিয়ত বলতে প্রতিদিন না। তবে, আপনাকে নির্দিষ্ট সময় পর পর ভিডিও আপলোড করতে হবে। আজ একটি ভিডিও আপলোড করলেন আবার ১ মাস পর আরেকটি, এভাবে করলে হবে না। ২ দিন পর পর কিংবা ৭ দিন পর পর ভিডিও আপলোড করতে হবে।

এক্ষেত্রে আপনি যেকোনো ধরণের ভিডিও আপলোড করতে পারেন। মানুষ যে ধরনের ভিডিও দেখতে পছন্দ করে এমন ভিডিও বানাতে হবে। এক্ষেত্রে, প্রযুক্তি, ফানি ভিডিও, স্ট্যাটাস ভিডিও, তথ্য মূলক ভিডিও, বাচ্চাদের ভিডিও, গেমিং ভিডিও, মোবাইল রিভিউ সহ যেকোনো ধরণের ভিডিও বানাতে পারেন। এমন ভিডিও বানাবেন, যেখানে আপনি দীর্ঘ সময় কাজ করতে পারবেন। আপনার ইচ্ছে রয়েছে, দক্ষতা রয়েছে এমন ভিডিও বানানোর চেষ্টা করবেন।

কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায়

এখন প্রশ্ন হচ্ছে, আমি তো শুধু ইউটিউবে ভিডিও বানিয়ে আপলোড করলেই হবে না। ইনকাম আসবে কথা থেকে? ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করতে চাইলে আপনাকে গুগল এডসেন্স থেকে মনিটাইজেশন নিতে হবে। গুগল এডসেন্স হচ্ছে একটি বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান। আপনার চ্যানেলে গুগল এডসেন্স এর অনুমোদন নেয়ার জন্য চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার থাকতে হবে। আপনার আপলোড করা ভিডিওতে ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম থাকতে হবে। এসব শর্ত পূরণ হওয়ার পর আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। গুগল থেকে আপনার চ্যানেল রিভিউ করে দেখবে। যদি কোনো সমস্যা না থাকে, তবে এডসেন্স থেকে মনিটাইজেশন দিয়ে দিবে।

এরপর আপনার চ্যানেলের প্রতিটি ভিডিওতে এডস দেখাবে। মানুষ যখন আপনার চ্যানেল এর ভিডিও দেখবে, তখন তাদেরকে গুগল এডসেন্স থেকে এড দেখানো হবে। এই এড স ক্লিক এর পরিমাণ, ভিউ এর পরিমানের উপর নির্ভর করে ইনকাম হয়ে থাকে। ইউটিউব চ্যানেল থেকে যা ইনকাম হবে, সবকিছু আপনার এডসেন্স একাউন্ট এ জমা হবে। এরপর সেই অর্থ আপনি যেকোনো ব্যাংক এর মাধ্যমে তুলে নিতে পারবেন। এটাই হচ্ছে ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়।

এছাড়াও, আরেকটি ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় রয়েছে। সেটি হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করা। এক্ষেত্রে আপনি যদি কোনো প্রডাক্ট এর রিভিউ করে থাকেন, তবে উক্ত প্রডাক্ট যেকোনো ই-কমার্স এর আপনার অ্যাফিলিয়েট এর রেফারেল লিংক দিতে পারেন। সেই লিংক থেকে যদি কেউ পন্য কিনে, তবে আপনি একটি নির্দিষ্ট পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন।