Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার উপায়

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার ২টি পদ্ধতি রয়েছে। আপনি যদি এই দুইটি পদ্ধতির যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করেন, তবে প্রতি মাসে শুধুমাত্র গুগল এডসেন্স থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। কি এই পদ্ধতিগুলো এবং কিভাবে গুগল অ্যাডসেন্স টাকা ইনকাম করা যায় সেসব তথ্য নিয়ে আজকের এই পোস্টে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক।

গুগল এডসেন্স কি?

গুগল এডসেন্স হচ্ছে গুগলের একটি প্রতিষ্ঠান। গুগল এর মাদার কোম্পানি Alphabet Inc. এর একটি অংশ হচ্ছে গুগল এডসেন্স। গুগল এডসেন্স মূলত একটি বিজ্ঞাপনদাতা কোম্পানি। পৃথিবীর প্রায় সকল দেশের কোম্পানি তাদের বিজ্ঞাপন দেখানোর জন্য গুগলকে টাকা দিয়ে থাকে। গুগল আবার এই বিজ্ঞাপনগুলো গুগল সার্চ ইঞ্জিন এবং বিভিন্ন পাবলিশার দিয়ে মানুষের কাছে প্রচার করে থাকে। এতে করে গুগল যেমন ইনকাম করে, ঠিক তেমনি পাবলিশাররা গুগল এডসেন্স থেকে ইনকাম করতে পারে।

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার উপায়

গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম
গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম

গুগল এডসেন্স কি সেটা তো জানা হলো। এখন প্রশ্ন হচ্ছে, গুগল এডসেন্স থেকে আমরা টাকা ইনকাম করবো কিভাবে? গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করতে চাইলে আমাদের নিম্নোক্ত জিনিসগুলোর যেকোনো একটি থাকতে হবে। তবেই আমরা গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করতে পারবো।

  • একটি ওয়েবসাইট
  • একটি ইউটিউব চ্যানেল

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল কিংবা একটি ওয়েবসাইট থেকে থাকে, তবে আপনি যেকোনো একটি কিংবা দুইটি দিয়েই টাকা ইনকাম করতে পারবেন। তো চলুন, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল থেকে কিভাবে টাকা আয় করা যায়, সে বিষয়ে আরেকটু বিস্তারিত জেনে নেয়া যাক।

ওয়েবসাইট থেকে এডসেন্স ব্যবহার করে ইনকাম

আমরা যদি গুগল অ্যাডসেন্স দিয়ে টাকা আয় করতে চাই, তবে আমাদের একটি ওয়েবসাইট থাকতে হবে। শুধু একটি ওয়েবসাইট থাকলেই নয়, বরং সেই ওয়েবসাইটে পর্যাপ্ত পরিমাণে কন্টেন্ট থাকতে হবে। আপনার ওয়েবসাইটে যদি পর্যাপ্ত পরিমাণে কন্টেন্ট থাকে এবং সেগুলো এসইও করা হয় ও গুগল সার্চ ইঞ্জিন থেকে প্রতিদিন ভিজিটর আসে, তবে আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। তাহলে গুগল এডসেন্স থেকে আপনার ওয়েবসাইট রিভিউ করে দেখবে। এরপর যদি আপনার ওয়েবসাইটে কোনো প্রকার সমস্যা না থাকে, তবে আপনাকে অনুমোদন দিয়ে দিবে।

গুগল এডসেন্স থেকে অনুমোদন পাওয়ার পর, আপনি এডসেন্স এর এড কোড আপনার ওয়েবসাইটে যুক্ত করবেন। অতঃপর, গুগল অ্যাডসেন্স থেকে আপনার ওয়েবসাইটের ভিজিটরদের এড দেখাবে। সেই এড এর ক্লিক এবং ইম্প্রেশন এর উপর ভিত্তি করে গুগল আপনাকে টাকা দিবে। এরপর সেই টাকা ব্যাংক এর মাধ্যমে তুলে নিতে পারবেন। এভাবে করেই ওয়েবসাইট দিয়ে গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করা যায়।

এডসেন্স দিয়ে ইউটিউব চ্যানেল থেকে ইনকাম

আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে, এবং আপনি প্রতিনিয়ত সেই চ্যানেলে ভিডিও আপলোড করেন। মানুষ আপনার ভিডিও দেখে, তবে আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে হলে আপনার চ্যানেলে নিম্নের বিষয়গুলো থাকতে হবে।

  • সর্বনিম্ন ১,০০০ সাবস্ক্রাইবার
  • সর্বনিম্ন ৪,০০০ ঘণ্টা ওয়াচ টাইম
  • কোনো কপিরাইট ইস্যু থাকা যাবে না

উপরোক্ত বিষয়গুলো যদি আপনার চ্যানেলে থাকে, তবে আপনি গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। যদি আপনার চ্যানেলে ১,০০০ সাবস্ক্রাইবার না থাকে, তবে নিয়মিত কাজ করে যান, দ্রুত ১,০০০ সাবস্ক্রাইবার হয়ে যাবে। আসতে আসতে ৪,০০০ ঘণ্টা ওয়াচ টাইম ও কমপ্লিট হয়ে যাবে। এরপর আপনি গুগল অ্যাডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার পর গুগল থেকে আপনার চ্যানেল রিভিউ করে দেখবে। সবকিছু ঠিক থাকলে আপনাকে এডসেন্স থেকে মনিটাইজেশন দিয়ে দিবে। মনিটাইজেশন পাওয়ার পর আপনার চ্যানেলে এডস দেখাবে। এই এডস থেকে আপনার ইনকাম হবে। এভাবে করেই আপনি গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করতে পারবেন।