Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ইউটিউব শর্টস থেকে ইনকাম করার উপায়

April 19, 2023 ইউটিউব

ইউটিউব শর্টস দেখেন নিশ্চয়ই? ১৫ সেকেন্ডের এই ইউটিউব শর্টস থেকে ইনকাম করতে পারবেন আপনিও। ঠিক যেভাবে করে ইউটিউব ভিডিও বানাতে হয়, সেভাবে করে ইউটিউব শর্টস বানিয়ে চ্যানেলে আপলোড দিলে সেখানে থেকে টাকা ইনকাম করা সম্ভব। আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে ইউটিউব শর্টস বানিয়ে টাকা ইনকাম করবেন। তো চলুন, শুরু করা যাক।

ইউটিউব শর্টস থেকে ইনকাম করার উপায়

ইউটিউব শর্টস কি?

ইউটিউব ভিডিও এর মতো আমরা এখন ইউটিউব এ শর্ট ভিডিও দেখতে পারি। ১৫ সেকেন্ডের ভিডিও গুলো হচ্ছে ইউটিউব শর্টস। ইউটিউব থেকে অফিসিয়াল ভাবে এখন শর্ট ভিডিওতে মনিটাইজেশন দিচ্ছে। তাই, আমরা যদি ইউটিউব ভিডিও বানাতে না চাই, তবে শুধু শর্ট ভিডিও বানিয়েও টাকা ইনকাম করতে পারবো। ইউটিউব এর এই শর্ট ভিডিও সর্বপ্রথম ছিলো টিকটক এ। এখন সেই ফিচার পালাক্রমে ফেসবুকেও চলে এসেছে। তো চলুন, দেখে নেয়া যাক, কিভাবে ইউটিউব শর্ট ভিডিও বানিয়ে টাকা ইনকাম করা যায়।

ইউটিউব শর্টস থেকে ইনকাম করার উপায়

আপনি যদি ১৫ সেকেন্ডের ভিডিও বানাতে পারেন, তবে এখান থেকেও ইউটিউব মনিটাইজেশন নিতে পারবেন। ইউটিউব শর্টস থেকে মনিটাইজেশন নিতে হলে আপনাকে প্রথমেই একটি ইউটিউব চ্যানেল বানাতে হবে। এরপর সেই চ্যানেল কাস্টমাইজ করতে হবে। সবকিছু সেট করা হয়ে গেলে আপনার ইউটিউব চ্যানেল এ শর্ট ভিডিও আপলোড করতে হবে। এক্ষেত্রে আপনি ক্যামেরা দিয়ে ভিডিও বানাতে পারেন কিংবা পূর্বে করা ভিডিও আপলোড করতে পারেন। 

এভাবে শর্ট ভিডিও আপলোড দিতে হবে। আপনার চ্যানেলে যখন ১,০০০ সাবস্ক্রাইবার পূর্ণ হয়ে যাবে, এবং শর্ট ভিডিওতে শেষ ৩ মাসে ১০ মিলিয়ন ভিউ হবে, তখন আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। কি, ভয় পাচ্ছেন? কিভাবে ১,০০০ সাবস্ক্রাইবার এবং ১০ মিলিয়ন ভিউ পাবেন? ভয় পাওয়ার কিছু নেই। অনেকেই ইউটিউব এর দেয়া রুলস অনুযায়ী ৪,০০০ ঘণ্টা ওয়াচ টাইম পূর্ণ করার ভয়ে ইউটিউবিং করা ছেড়ে দেয়। কিন্তু, আপনি যদি আপনার চ্যানেলে ইউটিউব শর্টস আপলোড দেন, তবে অনেক দ্রুত ১,০০০ সাবস্ক্রাইবার পূর্ণ হবে এবং সাথে ১০ মিলিয়ন ভিউ।

ইউটিউব শর্টস ভিডিও একবার ভাইরাল হয়ে গেলে ১০ মিলিয়ন ভিউ কোনো ব্যাপার না। তাই, আপনি মনোযোগ দিয়ে কাজ করলে, ৩ মাসের পূর্বেই আপনার চ্যানেলে ১০ মিলিয়ন ওয়াচ টাইম পূর্ণ হবে এবং ভিডিও ভাইরাল হলে ১,০০০ সাবস্ক্রাইবার তো কোনো ব্যাপার ই না।

আপনার চ্যানেলে যদি উক্ত শর্তগুলো পূর্ণ হয়ে যায়, তবে আপনি মনিটাইজেশন এর জন্য এপ্লাই করতে পারবেন। এরপর, চাইলে ১৫ সেকেন্ডের বেশি ভিডিও আপলোড দিতে পারবেন। চ্যানেল একবার মনিটাইজেশন হয়ে গেলে সব ধরণের ভিডিও আপলোড করতে পারবেন। এভাবে করেই ইউটিউব শর্টস থেকে ইনকাম করতে পারবেন।

YouTube Shorts Fund

আপনার চ্যানেল যদি মনিটাইজ হয়ে যায়, তবে চ্যানেলের ভিডিওতে এড দেখিয়ে টাকা ইনকাম করতে পারবেন। কিন্তু, এছাড়াও ইউটিউব শর্টস থেকে ইনকাম করার উপায় রয়েছে। আপনার চ্যানেলে যদি শর্ট ভিডিও আপলোড করেন, তবে ইউটিউব এর $100 Million Shorts Fund থেকে যেকোনো পরিমাণ অর্থ পেতে পারেন। অর্থাৎ, আপনার চ্যানেল তো মনিটাইজ হলো, সঙ্গে আপনি শর্ট ভিডিও বানিয়ে ইউটিউব থেকে প্রতি মাসে $100 থেকে শুরু করে যেকোনো পরিমাণ অর্থ পেতে পারেন। এজন্য আপনার চ্যানেলে অরিজিনাল শর্ট ভিডিওতে আপলোড করতে হবে ও এসব ভিডিও ভালো ভিউ পেতে হবে। শুধু এসব নয়, আপনি যদি একটি চ্যানেলে শর্ট ভিডিও বানিয়ে সেই চ্যানেলটি বড় করতে পারেন, তবে উক্ত চ্যানেল থেকে অন্য উপায়ে টাকা ইনকাম করতে পারবেন। ইউটিউব শর্টস থেকে ইনকাম করার অন্যান্য উপায়গুলোর মাঝে অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সরশিপ রয়েছে। আপনি চাইলে শর্ট ভিডিও বানিয়ে সেগুলোতে স্পন্সর করে কিংবা অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন।

Taggs: