Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করার উপায়

ইমেইল মার্কেটিং সম্পর্কে শুনেছেন আগে? আপনি কি জানেন যে ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়। অনেক সময় দেখবেন যে, আমাদের ইমেইলে অনেক ধরণের প্রমোশনাল ইমেইল এসে থাকে। কেন আসে এসব মেইল? জানেন কি? আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ইমেইল মার্কেটিং কি, কিভাবে ইমেইল মার্কেটিং করবেন, ইমেইল মার্কেটিং করে টাকা আয় করার উপায় এবং অন্যান্য সকল তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

ইমেইল মার্কেটিং করে ইনকাম

ইমেইল মার্কেটিং কি?

মূলত মানুষকে প্রমোশনাল ইমেইল পাঠিয়ে নিজের বা ক্লায়েন্ট এর ব্যবসার প্রচার বৃদ্ধি করাই হচ্ছে ইমেইল মার্কেটিং। নতুন গ্রাহকের কাছে পন্য বিক্রি করার জন্য অনেক প্রতিষ্ঠান ইমেইল মার্কেটিং করে থাকে। এছাড়াও, আপনার যদি একটি অনলাইন ভিত্তিক ব্যবসা থাকে, তবে আপনি ইমেইল মার্কেটিং করে আপনার ব্যবসার পুরনো গ্রাহকের কাছে আবারও সেবা বা পন্য বিক্রি করতে পারেন।

ইমেইল মার্কেটিং করতে আপনার প্রয়োজন হবে ইমেইল এড্রেস। শুধু ইমেইল এড্রেস হলেই হবে না। সেসব মানুষের ইমেইল এড্রেস প্রয়োজন হবে, যারা আপনার ব্যবসার সম্ভাব্য ক্রেতা বা পুরনো ক্রেতা। এমন কিছু মানুষের অনেকগুলো ইমেইল এড্রেস একত্রে করে সেগুলোতে বাল্ক আকারে মেইল পাঠিয়ে আপনার ব্যবসার কিংবা নতুন পন্যের মার্কেটিং করতে পারেন। এটাই হচ্ছে ইমেইল মার্কেটিং। তো চলুন, দেখে নেয়া যাক, কিভাবে ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়

ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করার উপায়

ডিজিটাল মার্কেটিং এর একটি সেক্টর হচ্ছে ইমেইল মার্কেটিং। ডিজিটাল এই যুগে আমরা যদি আমাদের ব্যবসার মার্কেটিং বা প্রচার করতে চাই, তবে আমাদেরকে ডিজিটাল ভাবেই মার্কেটিং করতে হবে। ডিজিটাল মার্কেটিং করার অনেক উপায় রয়েছে। এদের মাঝে একটি হচ্ছে ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং যেহেতু ডিজিটাল মার্কেটিং এর একটি সেক্টর, তাই আমরা ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারি। এক্ষেত্রে, আপনার যদি একটি ব্যবসায় থাকে,তবে নিজের ব্যবসা সম্পর্কে আপনার গ্রাহকদের কাছে বা সম্ভাব্য গ্রাহকদের কাছে ইমেইল করতে পারেন।

ইমেইল করে কি হবে? এমন প্রশ্ন নিশ্চয়ই মাথায় এসেছে। একটু ভেবে দেখুন তো, আমাদের কাছে যেসব প্রমোশনাল ইমেইল আসে, যারা এই মেইল গুলো করে, তাদের লাভ কি? লাভ তো অবশ্যই আছে। ইমেইলের মাধ্যমে তারা নিজেদের ব্যবসা সম্পর্কে প্রচারনা করে নেয় এবং এতে করে নতুন গ্রাহক তৈরি হয়, পুরনো গ্রাহক আবারও স্থায়ী গ্রাহক হয়ে যায়। তাই, আপনি যদি আপনার ব্যবসা সম্পর্কে প্রচারনা করতে চান, তবে ডিজিটাল মার্কেটিং এর এই সেক্টর, ইমেইল মার্কেটিং করতে পারেন। এতে করে আপনার ব্যবসার বিক্রি বৃদ্ধি হবে। আর এভাবেই আপনি টাকা ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করতে পারলে শুধু নিজের ব্যবসার প্রচার নয়, আপনি চাইলে অন্যের হয়ে ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারেন। কিন্তু কিভাবে? ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সেক্টর রয়েছে। এদের মাঝে ডিজিটাল মার্কেটিং একটি। আর ডিজিটাল মার্কেটিং এর একটি কাজ হচ্ছে ইমেইল মার্কেটিং। আপনি যদি ইমেইল মার্কেটিং করতে পারেন, তবে অনলাইন মার্কেটপ্লেস থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য প্রথমেই আপনাকে একটি অনলাইন মার্কেটপ্লেসে একাউন্ট বানাতে হবে।

এরপর আপনাকে গিগ খুলতে হবে, সেখানে থেকে মানুষ আপনাকে অর্ডার দিবে। সেসব অর্ডার কমপ্লিট করে টাকা ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং করার টুল

ইমেইল মার্কেটিং করতে হলে আপনার কিছু টুল এর প্রয়োজন হবে। এসব টুল দিয়ে আপনি গ্রাহকদের ইমেইল এড্রেস সংগ্রহ করতে পারবেন। এরপর, সেসব মেইল এড্রেস এ বাল্ক আকারে মেইল সেন্ড করতে পারবেন। তো চলুন, দেখে নেয়া যাক, ইমেইল মার্কেটিং করার টুলগুলো কি কি।

  • FeedBurner
  • Mailchimp
  • Constant Contact
  • Sendpress
  • SendinBlue
  • Drip
  • ConvertKit
  • AWeber
  • MilerLite
  • GetResponse

উপরোক্ত টুলগুলো দিয়ে মেইল এড্রেস সংগ্রহ করার পাশাপাশি আপনার গ্রাহকদের মেইল সেন্ড করতে পারবেন। এভাবে করে ইমেইল মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন।

Taggs: