Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

কন্টেন্ট রাইটিং করে আয় করার উপায়

April 11, 2023 ব্লগিং

কন্টেন্ট রাইটিং করে আয় করতে চান? ঘরে বসে মাত্র কয়েক মাস সময় দিয়ে একজন ভালো মানে কন্টেন্ট রাইটার হয়ে প্রতি মাসে অনেক ভালো উপার্জন করা সম্ভব। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে এমন কিছু টিপস ও তথ্য শেয়ার করবো, যেগুলো অনুসরণ করলে আপনি একজন ভালো কন্টেন্ট রাইটার হতে পারবেন এবং কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

কন্টেন্ট রাইটিং কি?

কন্টেন্ট রাইটিং করে আয়
কন্টেন্ট রাইটিং করে আয়

কন্টেন্ট কয়েক ধরণের। ভিডিও কন্টেন্ট, লিখিত কন্টেন্ট, অডিও কন্টেন্ট, ইমেজ কন্টেন্ট। কিন্তু, কন্টেন্ট রাইটিং বলতে শুধুমাত্র লিখিত কন্টেন্টকে বোঝানো হয়ে থাকে। যদি প্রসঙ্গ হতো কন্টেন্ট মেকিং বা কন্টেন্ট ক্রিয়েটিং, তবে সেটি ভিডিও কন্টেন্ট, অডিও কন্টেন্ট কিংবা ইমেজ কন্টেন্ট হতে পারে। যেকোনো একটি বিষয়ের উপর ভালভাবে রিসার্চ করে, সেই বিষয় নিয়ে বিস্তারিত ভাবে লিখতে পারাই কন্টেন্ট রাইটিং। শুধু লিখলেই সেটা কন্টেন্ট রাইটিং হয় না। আপনাকে লিখতে হবে নির্দিষ্ট একটি গ্রুপের মানুষের জন্য। যাদেরকে টার্গেট করে লিখছেন, তারা যেন আপনার লেখা পড়ে বুঝতে পারে, আপনার লেখা যেন তাদের কাছে ভ্যালু সৃষ্টি করে। এটাই হচ্ছে মূলত কন্টেন্ট রাইটিং।

কন্টেন্ট রাইটিং বলতে অনেকেই শুধু ব্লগ পোস্ট লেখাই মনে করে থাকে। কিন্তু, কন্টেন্ট রাইটিং এর পরিধি শুধুমাত্র ব্লগ পোস্ট লেখার মাঝে সিমাবদ্ধ নয়। কন্টেন্ট রাইটিং কয়েক ধরণের হয়ে থাকে। নিম্নে কন্টেন্ট রাইটিং কতো ধরণের সেটি জানতে পারবেন।

  • সোশ্যাল মিডিয়া পোস্ট
  • ইমেল নিউজলেটার
  • ভিডিও স্ক্রিপ্ট
  • ওয়েব কন্টেন্ট
  • ল্যান্ডিং পেজ
  • মূল বক্তব্য
  • পডকাস্ট
  • ইউটিউব ভিডিও ডেস্ক্রিপশন

উপরে উল্লিখিত তালিকার সবগুলোই কন্টেন্ট রাইটিং এর অন্তর্ভুক্ত। কন্টেন্ট রাইটিং কি সেটি তো জানা হলো, এখন চলুন জেনে নেয়া যাক কন্টেন্ট রাইটিং করে আয় করার উপায়গুলো কি কি

কন্টেন্ট রাইটিং করে আয় করার উপায়

কন্টেন্ট রাইটিং করে অনেকেই মাসে প্রচুর টাকা ইনকাম করছে। আপনি যদি ভালো মানের কন্টেন্ট লিখতে পারেন, তবে সেই কন্টেন্ট বিক্রি করে প্রতি মাসে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে, আপনি যদি এসইও কন্টেন্ট লিখতে পারেন, তবে এটির চাহিদা অনেক বেশি। একজন এসইও কন্টেন্ট রাইটার এর চাহিদা মার্কেটপ্লেস এ প্রচুর।

আপনি যদি বাংলা কন্টেন্ট লিখতে পারেন, তবে প্রতি হাজার শব্দের জন্য বাংলাদেশি টাকায় ২০০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা অব্দি ইনকাম করতে পারবেন। আবার, অপরদিকে আপনি যদি ইংরেজি কন্টেন্ট লিখতে পারেন, তবে প্রতি ১ হাজার শব্দের জন্য ৫০০ থেকে শুরু করে ২০০০ টাকা বা তার বেশি নিতে পারেন। আপনি যদি বাইরের মার্কেটপ্লেস এ কাজ করেন, তবে এর থেকেও বেশি পরিমাণে ইনকাম করা সম্ভব। এটি শুধুমাত্র এসইও কন্টেন্ট রাইটিং এর ক্ষেত্রে।

ল্যান্ডিং পেজ , সোশ্যাল মিডিয়া পোস্ট, ভিডিও স্ক্রিপ্ট এর ক্ষেত্রে আপনি আরও বেশি পরিমাণে ইনকাম করতে পারবেন। কিন্তু এজন্য আপনাকে কন্টেন্ট রাইটিং জানতে হবে। ক্রিয়েটিভ ভাবে কন্টেন্ট লিখতে হবে। তবেই প্রতি মাসে শুধুমাত্র কন্টেন্ট রাইটিং করে ইনকাম করতে পারবেন।

কন্টেন্ট রাইটিং কিভাবে শিখবো?

কন্টেন্ট রাইটিং করে আয় করতে চাইলে আপনাকে আগে কন্টেন্ট রাইটিং শিখতে হবে। কন্টেন্ট রাইটিং না শিখলে কন্টেন্ট রাইটিং করে আয় করা সম্ভব না। কন্টেন্ট রাইটিং শেখার জন্য আপনাকে পড়তে হবে। প্রচুর পরিমাণে ব্লগ পোস্ট পড়তে হবে এবং লিখতে হবে। একজন ভালো লেখক হতে গেলে অবশ্যই পড়তে হবে। যত বেশি পড়বেন, তত বেশি জ্ঞান অর্জন করতে পারবেন। পৃথিবীর বিখ্যাত সকল লেখকের পড়ার অনেক নেশা ছিলো। পড়ার পাশাপাশি আপনি ইউটিউব কিংবা বিভিন্ন ব্লগ থেকে কন্টেন্ট রাইটিং করার বিভিন্ন টিপস ও এসইও কন্টেন্ট লেখার নিয়ম জেনে নিতে পারেন।

এভাবে করেই আপনি প্রতি মাসে শুধুমাত্র কন্টেন্ট রাইটিং করে আয় করতে পারবেন।