Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ব্লগিং করে আয় করার উপায়

April 11, 2023 ব্লগিং

কি এই ব্লগিং? খায় নাকি মাথায় দেয়? ব্লগিং করে আয় করা যায়? কিভাবে? আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ব্লগিং নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ব্লগিং করে কিভাবে আয় করা যায়ব্লগিং করে কত টাকা আয় করা যায়, ব্লগ থেকে ইনকাম করা আদৌ সম্ভব কি না সকল প্রশ্নের উত্তর দেবো। তো চলুন, মূল বিষয়বস্তুতে ফিরে যাওয়া যাক।

ব্লগিং কি?

ব্লগিং করে আয়
ব্লগিং করে আয়

আমাদের মাঝে অনেকেই জানে না যে ব্লগিং কি। সহজ ভাষায় বললে, কোনো বিষয়ের উপর বা অনেক কিছু বিষয়ের উপর একটি ওয়েবসাইট বানিয়ে লেখালেখি করলে সেটাকেই ব্লগিং বলা হয়। যারা ব্লগিং করে তাদেরকে ব্লগার বলা হয়। মনে করুন, আমি একটি বিষয় জানতে গুগলে সার্চ দিলাম। হতে পারে সেটি “ব্লগিং করে আয় করার উপায়”। গুগলে সার্চ দেয়ার পর কয়েকটি ওয়েবসাইট আমার সামনে দেখাবে। সার্চ দেয়ার পর যেসব ওয়েবসাইট আমার সামনে এসেছে, এইসব ওয়েবসাইটের মালিক উক্ত বিষয়গুলো নিয়ে লেখালেখি করেছে। শুধু একটি বিষয়ের উপর না, কয়েকটি বিষয় বা এর অধিক বিষয়ের উপর একটি ওয়েবসাইটে তথ্য পাওয়া যায়।

ঐসব ওয়েবসাইটের মালিকরা যে কাজটি করছে, সেটাই হচ্ছে ব্লগিং। ব্লগিং করতে হলে আপনাকে একটি ওয়েবসাইট বানাতে হবে। ওয়েবসাইট বানাতে ডোমেইন, হোস্টিং প্রয়োজন হবে। এরপর মানুষ যেসব বিষয় জানতে চায়, সেগুলো নিয়ে এসইও করে লেখালেখি করতে হবে। তবেই, সেটা ব্লগিং হবে।

ব্লগিং করে আয় করার উপায়

বাংলায় ব্লগিং করে আপনি একটা সময় পর প্রতি মাসে ৫০ হাজার বা ১ লাখ এর বেশি টাকা ইনকাম করতে পারবেন। শুধুমাত্র বাংলায় লেখালেখি করেই। ব্লগিং করে ইনকাম করতে চাইলে আপনাকে প্রথমেই একটি ওয়েবসাইট বানাতে হবে। ওয়েবসাইট বানাতে প্রয়োজন হবে একটি ডোমেইন এবং হোস্টিং। এরপর হোস্টিং এবং ডোমেইন কানেক্ট করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে লেখালেখি করতে হবে। এক্ষেত্রে আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার না করে চাইলে গুগলের ব্লগার ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে শুধুমাত্র ডোমেইন কিনতে হবে। (আপনি চাইলে সাবডোমেইন দিয়েও ব্লগিং করতে পারবেন। সম্পূর্ণ ফ্রীতেই)

ব্লগিং করে কিভাবে আয় করা যায়

ব্লগিং করে আয় করতে হলে আপনাকে এমন সব বিষয় নিয়ে লেখালেখি করতে হবে, যেগুলো জানার জন্য মানুষ গুগলে সার্চ করে থাকে। যেমন : অনলাইনে টাকা ইনকাম করার উপায়, ব্লগিং করে টাকা ইনকাম করার উপায়, কিভাবে ইউটিউব একাউন্ট খুলতে হয় ইত্যাদি। এমন বিষয় নিয়ে লেখা যাবে না, যেটি লিখে মানুষ গুগলে সার্চ করে না। তাহলে আপনার পরিশ্রম বৃথা হয়ে যাবে।

আবার, শুধু লিখলেই নয়। আপনার লেখাগুলো হতে হবে এসইও অপ্টিমাইজড। এসইও আবার কি? এসইও (SEO) হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। অর্থাৎ, আপনাকে এমনভাবে লিখতে হবে, যেন আপনার লেখাগুলো মানুষের কাছে পৌঁছায়। ধরুন, আপনি একটি কন্টেন্ট লিখেছেন আপনার ওয়েবসাইটে, কিভাবে ঘরে বসে টাকা আয় করা যা।  এখন কেউ যদি গুগলে এসে সার্চ করে “কিভাবে ঘরে বসে টাকা আয় করা যায়”, তবে আপনার লেখা যেন তার কাছে শো করে, সেটি করতে যা যা করা প্রয়োজন, সবকিছুই এসইও এর অন্তর্ভুক্ত।

ধরে নিলাম আপনি আপনি ডোমেইন, হোস্টিং কিনেছেন, এবং এসইও করে লেখালেখি করছেন এবং মানুষ আপনার ওয়েবসাইটে এসে লেখা পড়ছে। তাহলে প্রশ্ন হচ্ছে, ব্লগিং করে আয় করবো কিভাবে? ইনকাম করার জন্য আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখাতে পারেন কিংবা বিভিন্ন পন্য বিক্রি করতে পারেন। বিজ্ঞাপন দেখিয়ে ওয়েবসাইট থেকে ব্লগিং করে আয় করতে চাইলে আপনি গুগল এডসেন্স কিংবা অন্য এড নেটওয়ার্ক এর এড ব্যবহার করতে পারেন। এছাড়া, আপনি বিভিন্ন ই-কমার্স সাইটের পন্যের রেফারেল লিংক আপনার ওয়েবসাইটে শেয়ার করতে পারেন। সেই লিংক থেকে যদি কেউ পন্য কিনে, তবে আপনি নির্দিষ্ট পরিমাণে কমিশন পাবেন। এভাবে করেই আপনি ব্লগিং করে আয় করতে পারবেন।