Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ছাত্রজীবনে টাকা ইনকাম করার উপায়

ছাত্রজীবনে টাকা ইনকাম করতে কে না চায়? ছাত্রজীবনে পড়ালেখা করা অবস্থায় টাকা ইনকাম করতে পারলে তো মন্দ হয় না। এতে করে নিজের পড়ালেখার খরচ নিজেই বহন করার পাশাপাশি কিছু টাকা সঞ্চয় করা যাবে। আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে ছাত্রজীবনে টাকা ইনকাম করা যায় এবং অনলাইনে টাকা ইনকাম করার কিছু উপায়।

ছাত্রজীবনে টাকা ইনকাম করার উপায়

ছাত্রজীবনে টাকা ইনকাম করার উপায়

টাকা এমন একটি জিনিস, যা ছাড়া আমাদের জীবন প্রায় অচল হয়ে পড়ে। কোনো খাবার খেতে গেলে, কিছু কিনতে গেলে টাকা লাগবেই। ফ্রিতে এখন কিছুই পাওয়া যায় না মানুষের মোটিভেশনাল স্পিচ ছাড়া। আমার ধারণা, শুধু ধারণা কেনো, মনে হয় এটাই সত্যি যে বাংলাদেশের প্রায় ৯৫% শিক্ষার্থী ভাবে যে, যদি টাকা ইনকাম করতে পারতাম। পড়ালেখা করার পাশাপাশি টাকা ইনকাম করতে পারলে নিজের পড়ালেখার খরচ বহন করতে পারতাম, পরিবারের পাশে একটি দাড়াতে পারতাম। কিন্তু, পড়ালেখা করার পাশাপাশি টাকা ইনকাম করার তেমন কোনো উপায় নেই। কারণ, টাকা আয় করতে গেলে আমাদের পড়ালেখা হবে না।

তবে, আমরা চাইলে ছাত্রজীবনে পড়ালেখা করার পাশাপাশি অনলাইনে টাকা ইনকাম করতে পারি। এজন্য আমাদের একটি মোবাইল কিংবা ল্যাপটপ/কম্পিউটার হলেই হবে। আপনি এই পোস্টটি পড়ছেন মানে আপনার হাতে একটি মোবাইল ফোন কিংবা কম্পিউটার আছে। একটি ডিভাইস এবং ইন্টারনেট কানেকশন থাকলে আমরা অনলাইনে কিছু টুকিটাকি কাজ করে প্রতি মাসে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারি। নিচে কিছু বিষয় উল্লেখ করে দিয়েছি, এগুলো করে আপনি অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

  • ব্লগিং করে ইনকাম
  • ডিজিটাল মার্কেটিং করে ইনকাম
  • গুগল এডসেন্স থেকে ইনকাম
  • এফিলিয়েট মারকেটিং করে ইনকাম
  • এড দেখে অ্যাপ থেকে ইনকাম
  • ডাটা এন্ট্রি করে ইনকাম
  • ছবি বিক্রি করে ইনকাম
  • ওয়েবসাইট বিক্রি করে ইনকাম
  • অ্যাপ বানিয়ে ইনকাম
  • ওয়েবসাইট বানিয়ে ইনকাম

আপনি যদি একজন ছাত্র/ছাত্রী হয়ে থাকেন, তবে উপরোক্ত কাজগুলো করে ঘরে বসেই টাকা ইনকাম করতে পারবেন। ফ্রিল্যান্সিং শব্দটি নিশ্চয়ই শুনেছেন। বইয়ে অনেক জায়গায় হয়তো পড়েছেন যে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করা যায়। উপরে যেসব বিষয় উল্লেখ করে দিয়েছি, এগুলো ফ্রিল্যান্সিং এর অন্তর্ভুক্ত। আপনি যদি উপরোক্ত কাজগুলো শিখে মার্কেটপ্লেসে কাজ করেন, তবে প্রতি মাসেই অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

অনেকেই ছাত্রজীবনে টাকা ইনকাম করছে পড়ালেখা করার পাশাপাশি। তাহলে আপনি কেনো পারবেন না?

ছাত্র জীবনে ইনকাম

ছাত্র জীবনে ইনকাম করতে চাইলে আপনাকে প্রথমেই কাজ শিখতে হবে। এজন্য পড়ালেখা করার পাশাপাশি যখন ফ্রি সময় পাবেন, তখন উপরে উল্লিখিত কাজগুলো শিখতে পারেন। এই কাজগুলো শিখলে আপনি ছাত্রজীবনে টাকা আয় করতে পারবেন। অনেকেই হয়তো প্রশ্ন করতে পারেন যে, কাজ শিখবো কোথায় থেকে। ফ্রিল্যান্সিং শেখার জন্য অনেক উপায় রয়েছে। যেমন, গুগল কিংবা ইউটিউব থেকে আমরা ফ্রিতেই ফ্রিল্যান্সিং শিখতে পারবো। এছাড়াও, আপনি চাইলে বিভিন্ন কোর্স করতে পারেন। এসব কোর্স এ আপনাকে সম্পূর্ণ ভাবে কাজ শেখাবে এবং অনলাইন মার্কেটপ্লেস থেকে কাজ করে টাকা ইনকাম করা অব্দি সাপোর্ট দিবে।

এছাড়াও, অনেক ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি এসব বিষয়ে অনেক টিউটোরিয়াল/আর্টিকেল পেয়ে যাবেন। এসব ওয়েবসাইট থেকে আপনাকে নিজে কাজ শিখতে হবে এবং সেগুলো চর্চা করতে হবে। এরপর যখন কাজ শিখে যাবেন, তখন অনলাইন মার্কেটপ্লেসে একটি একাউন্ট খুলতে হবে। অতঃপর, গিগ খুলে আপনি কি সার্ভিস দিবেন, সেটি পোস্ট করতে হবে। তাহলে মানুষ আপনার কাজ দেখে যদি পছন্দ করে, তবে আপনার কাছে অর্ডার করবে। এভাবে করেই ছাত্রজীবনে টাকা ইনকাম করতে পারবেন।

এসব উপায় অবলম্বন করে আপনি প্রতি মাসে পড়ালেখা করার পাশাপাশি অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

Taggs: