Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

কোর্স বিক্রি করে টাকা ইনকাম করার উপায়

April 19, 2023 Uncategorized

ফ্রিল্যান্সিং শিখতে গেলে আমাদের অনেক কোর্স করতে হয়। কিন্তু আপনি কি জানেন, যারা কোর্স বিক্রি করে তাদের লাভ কি? কোর্স বিক্রি করে টাকা ইনকাম করে এখন অনেকে। আমরা যেসব কোর্স টাকার বিনিময়ে এনরোল করে থাকি, সেগুলো থেকে তারা অনেক টাকা ইনকাম করে থাকে। আজকের এই পোস্টে আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে কোর্স বিক্রি করে টাকা ইনকাম করা যায়

কোর্স বিক্রি করে টাকা ইনকাম করার উপায়

কোর্স কি?

কোনো প্রতিষ্ঠান বা কোনো ব্যক্তি যখন একটি বিষয়ের উপর মানুষকে শিক্ষা দান করে, এবং সেটি হয় টাকার বিনিময়ে, তখন সেটিকে কোর্স বলা যেতে পারে। আমরা সাধারণত কোর্স বলতে বুঝি, অনলাইনে টাকা ইনকাম করার জন্য যেসব কাজ রয়েছে, সেগুলো যেসব প্রতিষ্ঠান শিখিয়ে থাকে, তাদের সেই শেখানোর পুরো বিষয়কে কোর্স বলা হয়। ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইন করে টাকা ইনকাম করতে চান। যেসব প্রতিষ্ঠান গ্রাফিক্স ডিজাইন শেখায়, তাদের সেই শেখানোর বিষয়কে কোর্স বলা হয়। কোর্স সাধারণত পেইড হয়ে থাকে। অর্থাৎ, আমরা যদি কোর্স করতে চাই, তবে আমাদেরকে টাকা ব্যয় করতে হবে।

কোর্স বিক্রি করে টাকা ইনকাম

কোর্স বিক্রি করে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। আপনি যদি কোনো বিষয়ের উপর দক্ষ হয়ে থাকেন, তবে সেই বিষয়টি মানুষকে শিখিয়ে তাদের থেকে টাকা নিতে পারবেন। মনে করুন, আপনি একজন ফ্রিল্যান্সার। আপনি এসইও নিয়ে মার্কেটপ্লেসে কাজ করেন। এখন চাইলে এসইও শিখিয়ে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে কোর্স বিক্রি করতে হবে। ফেসবুক, ইউটিউব এবং অন্যান্য ওয়েবসাইটে গেলে দেখতে পাবেন, অনেকেই কোর্স বিক্রি করছে। বিভিন্ন বিষয়ের উপরে কোর্স বিক্রি করে অনেকেই টাকা ইনকাম করছে।

কোর্স বিক্রি করে টাকা আয় করার উপায়

কোর্স বিক্রি করে টাকা আয় করার জন্য আপনাকে দক্ষ হতে হবে। আপনি যদি একটি কাজে দক্ষ হন, তবে সেই কাজটি মানুষকে অনেক দ্রুত এবং সহজভাবে শেখাতে পারবেন। আপনি যদি একজন এসইও এক্সপার্ট হন, তবে আরেকজনকে অনেক সহজভাবে এসইও শেখাতে পারবেন। আপনি যদি অনেক সহজ ও সাবলীল ভাবে শেখাতে পারেন, তবে মানুষ আপনার কোর্স কিনবে। শুধু সুন্দর ভাবে বুঝালেই হবে না, আপনাকে আপনার শিক্ষার্থীদেরকে সাপোর্ট দিতে হবে। এভাবে করে যারা আপনার কোর্স করে, তারা তাদের বন্ধুদের কোর্স করার জন্য বলবে।

তখন আপনাকে মার্কেটিং করে কোর্স বিক্রি করতে হবে না। আপনার শিক্ষার্থীরাই আপনার কোর্স এর মার্কেটিং করে দিবে। কোর্স বিক্তি করে টাকা আয় করতে হলে আপনার একটি ফেসবুক পেজ বা ইউটিউব চ্যানেল থাকতে হবে। এবং একটি ওয়েবসাইট থাকলে আরও ভালো হয়। কোর্স সম্পর্কে মানুষকে জানাতে হবে। কোর্স এর মাঝে কি কি থাকবে, কি কি শিখতে পারবে, কোর্স করার পর সাপোর্ট দিবেন কি না, কোর্স এর মুল্ল্য, সবকিছুই উল্লেখ করে দিতে হবে। এরপর, মানুষ যখন আপনার কোর্স দেখে এনরোল করবে, তখন আপনি সেখান থেকে টাকা আয় করতে পারবেন।

অনলাইনে কোর্স বিক্রি করে আয়

কোর্স বিক্রি কএর আয় করা সম্ভব কি না এটা পরখ করার জন্য আপনি Udemy এবং Skillshare ওয়েবসাইট ভিজিট করলেই বুঝে যাবেন। এসব ওয়েবসাইট শুধুমাত্র কোর্স বিক্রি করেই অনেক টাকা ইনকাম করছে। আপনি যদি কোর্স বিক্রি করতে চান, তবে এসব ওয়েবসাইটের কাছেও কোর্স বিক্রি করতে পারবেন। অথবা, আপনি নিজেও অনলাইনে আপনার কোর্স বিক্রি করতে পারবেন। একটি কোর্স এ কমপক্ষে ৫০-১০০ জন শিক্ষার্থী থাকে। তাহলে একবার ভেবে দেখুন, আপনি কোর্স বিক্রি করে কি পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

কোর্স বিক্রি করে টাকা ইনকাম করতে চাইলে যেকোনো বিষয়ের উপর দক্ষতা অর্জন করুন। এরপর সেই বিষয়ে কোর্স করানো শুরু করে দিন।

Taggs: