Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার উপায়সমূহ

ডাটা এন্ট্রি শব্দটি নিশ্চয়ই শুনেছেন। ফ্রিল্যান্সিং সেক্টরের মাঝে ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করতে অনেকেই আগ্রহ প্রকাশ করে থাকে। কারণ, ডাটা এন্ট্রির কাজ সবথেকে সহজ এবং প্রতিদিন ভালো মতো কাজ করলে $10 এর বেশি ইনকাম করতে পারবেন। প্রতি মাসে ২০০০০+ টাকা ইনকাম করতে চাইলে ডাটা এন্ট্রির কাজ আপনার জন্য। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ডাটা এন্ট্রি সম্পর্কিত সকল তথ্য নিয়ে আলোচনা করবো।

কিভাবে ডাটা এন্ট্রি করে ইনকাম করবেন, ডাটা এন্ট্রি করে টাকা আয় করার নিয়ম, কিভাবে ডাটা এন্ট্রি শিখবেন এবং ডাটা এন্ট্রি করে কোন মার্কেটপ্লেস থেকে টাকা ইনকাম করবেন, এ সকল বিষয়ে বিস্তর তথ্য পাবেন এই পোস্টে। তো চলুন, শুরু করা যাক।

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার উপায়সমূহ

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার উপায়

ডাটা মানে হচ্ছে তথ্য। আর এন্ট্রি মানে হচ্ছে প্রবেশ করানো। অর্থাৎ, তথ্য প্রবেশ করানো বা তথ্য সংরক্ষণ করাই হচ্ছে ডাটা এন্ট্রি। সবকিছু এখন অনলাইন ভিত্তিক হয়ে গেছে। তাই, মানুষ তাদের ব্যক্তিগত জীবনের তথ্য বা ব্যবসায়িক তথ্য, সব কিছুই অনলাইনে সংরক্ষণ করছে। সকল তথ্য এক জায়গায় জমা করে তা নির্দিষ্ট ডাটাবেজে জমা করার কাজই হচ্ছে ডাটা এন্ট্রি। ফ্রিল্যান্সিং এর একটি সেক্টর হচ্ছে ডাটা এন্ট্রি। আপনি যদি মার্কেটপ্লেস ভিজিট করেন, তবে দেখতে পাবেন, অনেকেই শুধু ডাটা এন্ট্রির কাজ করেই প্রতি মাসে অনেক ভালো পরিমাণে টাকা ইনকাম করছে।

কিন্তু, আপনি যদি ডাটা এন্ট্রির কাজ করতে চান, আপনার টাইপিং স্পীড ফাস্ট হতে হবে। এরপর, আপনার একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ লাগবে। সাথে থাকতে হবে ইন্টারনেট কানেকশন। এছাড়া, আপনাকে ডাটা এন্ট্রি সম্পর্কিত সকল সফটওয়্যার সম্পর্কে ধারণা রাখতে হবে। যেমন: মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট এক্সেল। এছাড়া, অনলাইন থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে সেগুলো সংরক্ষণ করতে হবে। তাহলেই আপনি ডাটা এন্ট্রির কাজ করে অনলাইন মার্কেটপ্লেস থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করার সাইট

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করতে চাইলে আপনাকে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে হবে। ফ্রিল্যান্সিং সেক্টরের যেকোনো কাজ করতে গেলে আমাদেরকে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে হয়। ডাটা এন্ট্রি যেহেতু একটি ফ্রিল্যান্সিং কাজ, তাই আমাদেরকে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে হবে। নিচে আমি কিছু অনলাইন মার্কেটপ্লেসের তালিকা দিয়েছি, এগুলো থেকে আপনি ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

  • রেভ – Rev
  • আপওয়ার্ক – Upwork
  • ফ্রিল্যান্সার – Freelancer
  • ফাইভার – Fiverr
  • পিপল পার আওয়ার
  • ফ্লেক্সজবস – Flexjobs
  • ক্লিকওয়ার্কার – Clickworker
  • মেগাটাইপারস – MegaTypers
  • স্ক্রিবি – Scribie

উপরোক্ত অনলাইন মার্কেটপ্লেস ওয়েবসাইটগুলো থেকে আপনি ডাটা এন্ট্রির কাজ করে টাকা আয় করতে পারবেন। ডাটা এন্ট্রি করে ইনকাম কিংবা যেকোনো সেক্টরে ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে চাইলে আপনি উপরোক্ত তালিকা থেকে আপওয়ার্ক – Upwork, ফাইভার – Fiverr, ফ্রিল্যান্সার – Freelancer, পিপল পার আওয়ার, ক্লিকওয়ার্কার – Clickworker ইত্যাদি ওয়েবসাইটে আপনার প্রোফাইল তৈরি করে গিগ খুলে কাজ করতে পারেন। এগুলো ফ্রিল্যান্সিং এর জন্য সবথেকে জনপ্রিয় মার্কেটপ্লেস।

আপনি যদি ডাটা এন্ট্রির কাজ পারেন, তবে রেভ – Rev থেকেও কাজ করতে পারেন। এই ওয়েবসাইটে অনেক ডাটা এন্ট্রির কাজ পেয়ে যাবেন। কাজ পাওয়ার আগে আপনাকে আপনার কাজের সেম্পল দেখাতে হবে। এজন্য আপনাকে দিয়ে একটি টাস্ক কমপ্লিট করিয়ে নিতে পারে।

ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করতে চাইলে আপনাকে বিভিন্নভাবে ডাটা কালেক্ট করে সেগুলো সংরক্ষণ করতে হতে পারে। ডাটা এন্ট্রি করার কিছু কাজ হচ্ছে : ক্যাপচা দেখে লিখা, অনলাইন থেকে তথ্য সংগ্রহ, ফরম পূরণ, ডাটা এডিটিং ও ফরম্যাটিং, অডিও ফাইল শুনে লিখা, ইত্যাদি।

উপরোক্ত কাজগুলো করে আপনি অনেক সহজেই অনলাইন মার্কেটপ্লেস থেকে প্রতিদিন টাকা ইনকাম করতে পারবেন। ফ্রিল্যান্সিং সেক্টরের মাঝে ডাটা এন্ট্রির কাজ সবথেকে সোজা। তাই, ডাটা এন্ট্রি শিখে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করুন।

Taggs: