Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ডিজিটাল মার্কেটিং করে আয় করার উপায়

ডিজিটাল মার্কেটিং শব্দটি নিশ্চয়ই শুনেছেন? চারপাশে তাকালে দেখবেন অনেকেই ডিজিটাল মার্কেটিং করে আয় করছে। কিন্তু, কি এই ডিজিটাল মার্কেটিং? ডিজিটাল মার্কেটিং মানে কি? কিভাবে ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করা যায়? এ সকল প্রশ্ন নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক।

ডিজিটাল মার্কেটিং করে আয় করার উপায়

ডিজিটাল মার্কেটিং কি?

একটি প্রবাদ আছে, যত প্রচার তত প্রসার। অর্থাৎ, একটি ব্যবসায় এর যত বেশি প্রচার করা হবে, সেটির তত বেশি প্রসার হবে। প্রচার করার মাধ্যম হচ্ছে মার্কেটিং করা। সবকিছু এখন ডিজিটাল হয়ে গেছে, অনলাইন নির্ভর হয়ে গেছে। তাই, আমরা যদি অফলাইনে ব্যবসা করি, তবে আমাদের অনলাইনেও ব্যবসা করার উদ্যোগ গ্রহণ শুরু করা উচিত। আর, অনলাইনে ব্যবসার প্রচার করতে গেলে আমাদেরকে ডিজিটাল ভাবে মার্কেটিং করতে হবে।

অর্থাৎ, অনলাইনে আমাদের ব্যবসার প্রচারনা চালানোর জন্য ইমেইল, সোশ্যাল মিডিয়া, ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপন, এসএমএস, অডিও ইত্যাদি ব্যবহার করে যেসব কাজ করা হয়, সেগুলোই হচ্ছে ডিজিটাল মার্কেটিং। আপনি ইউটিউব কিংবা ফেসবুক তো ব্যবহার করেন, তাই না? ফেসবুক স্ক্রল করার সময় আপনার সামনে বিভিন্ন স্পন্সর এড আসেনি? কিংবা ইউটিউব ভিডিও দেখার সময় ফুডপান্ডা কিংবা বিকাশ অথবা অন্য কোনো এড আসেনি? কখনো কি ভেবে দেখেছেন? এই এডগুলো কেনো দেয়?

আপনারা যেসব এড দেখেন, এগুলো উক্ত কোম্পানি প্রচার করার জন্য ইউটিউব এবং ফেসবুককে নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে থাকে। এভাবে করেই বিভিন্ন কোম্পানি তাদের ব্যবসার ডিজিটাল মার্কেটিং করে থাকে। মানুষকে আকৃষ্ট করার জন্য, পন্য বা সেবা ক্রয় করার জন্য এমন মার্কেটিং করা হয়ে থাকে।

ডিজিটাল মার্কেটিং কত প্রকার?

ডিজিটাল মার্কেটিং এর কয়েকটি পদ্ধতি রয়েছে। আপনি যদি আপনার ব্যবসার মার্কেটিং ডিজিটাল ভাবে করতে চান, তবে নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করতে পারেন। কিংবা, যদি ডিজিটাল মার্কেটিং করে আয় করতে চান তবে এই কাজগুলো শিখতে হবে।

  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  • কন্টেন্ট মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • ইনফ্লুয়েন্সার মার্কেটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং

ব্যবসার প্রচারনা বৃদ্ধি করার জন্য আপনাকে উপরোক্ত সকল বিষয় অনুসরণ করতে হবে। তো চলুন, দেখে নেয়া যাক, কিভাবে ডিজিটাল মার্কেটিং করে আয় করা যায়।

ডিজিটাল মার্কেটিং করে আয় করার উপায়

ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করতে চাইলে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন সেক্টর এর মাঝে যেসব কাজ রয়েছে, সেগুলো শিখতে হবে। পূর্বে যেমন বলেছি, আমরা যদি আমাদের ব্যবসা বৃদ্ধি করতে চাই, তবে আমাদের ডিজিটাল মার্কেটিং করতে হবে। কিন্তু, যেসব বড় কোম্পানি রয়েছে, তাদের মালিকের হাতে কি সময় আছে ডিজিটাল মার্কেটিং করে বেড়ানোর? তারা করে কি? তারা ডিজিটাল মার্কেটার হায়ার করে। যারা, তাদের হয়ে তাদের ব্যবসার মার্কেটিং করে দিবে।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং শিখেন, তবে এমন সব কোম্পানির হয়ে ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও, ডিজিটাল মার্কেটিং শিখে বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। এসব মার্কেটপ্লেস থেকে আপনাকে বিভিন্ন কোম্পানি হায়ার করবে। এভাবে করে ডিজিটাল মার্কেটিং করে ইনকাম করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং এর মাঝে এসইও বিদ্যমান। এসইও অর্থ হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। অর্থাৎ, আমরা যদি আমাদের ব্যবসায়িক ওয়েবসাইট বিভিন্ন সার্চ ইঞ্জিনের সার্চ পেজে প্রথমের দিকে আনতে চাই, তবে এসইও করতে হবে। একটি ওয়েবসাইট বা ওয়েবসাইটের কোনো পন্য সম্পর্কে মানুষ যখন গুগল কিংবা অন্য সার্চ ইঞ্জিনে সার্চ দেয়ার পর রেজাল্ট দেখতে পায়, তখন যেসব ওয়েবসাইট প্রথমে থাকে, সেসব ওয়েবসাইটে ক্লিক করে। তাই, এসইও করতে হবে ওয়েবসাইট বা ব্যবসা বৃদ্ধি করার জন্য।

এভাবে করে আপনি ডিজিটাল মার্কেটিং করে টাকা ইনকাম করতে পারবেন। অনলাইনে ইনকাম করার সেরা পন্থা হচ্ছে ডিজিটাল মার্কেটিং। তাই, ডিজিটাল মার্কেটিং শিখুন এবং অনলাইনে আপনার একটি ব্যবসা দাঁড় করান কিংবা মার্কেটপ্লেসে থেকে ডিজিটাল মার্কেটিং করে আয় করুন।

Taggs: