Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ডোমেইন নেম কেনা বেচা করে আয় করার উপায়

একটি ওয়েবসাইটের নাম বিক্রি করে আবার ইনকাম করা যায় নাকি? হ্যাঁ, আপনি চাইলে ডোমেইন নেম কেনা বেচা করে আয় করতে পারবেন। এজন্য আপনাকে ভালো একটি ডোমেইন নাম কিনতে হবে। এরপর সেই ডোমেইন নামটি বিভিন্ন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন। আজকের এই পোস্টে কিভাবে ডোমেইন বিক্রি করে টাকা ইনকাম করা যায় এবং ডোমেইন বিজনেস করতে হলে যেসব বিষয় জানতে হবে সেগুলো নিয়ে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো।

ডোমেইন কি?

আমাদের প্রত্যেকের যেমন একটি করে নাম আছে, ঠিক তেমনি একটি ওয়েবসাইটের নাম থাকে। আমরা তো সবাই ফেসবুক এবং ইউটিউব চালাই। ফেসবুক এবং ইউটিউব কিন্তু একটি ডোমেইন নাম। ফেসবুক কিংবা ইউটিউব একটি ওয়েবসাইট। সেই ওয়েবসাইটের নামটাই হচ্ছে ঐ ওয়েবসাইটের ডোমেইন নাম।  facebook.com এখানে facebook হচ্ছে ডোমেইন নাম এবং .com হচ্ছে উক্ত ডোমেইন নামের এক্সটেনশন। একই ডোমেইন নামের বিভিন্ন এক্সটেনশন থাকতে পারে। যেমন : facebook.net , facebook.org , facebook.me ইত্যাদি।

সবথেকে জনপ্রিয় ডোমেইন এক্সটেনশন হচ্ছে .com । আপনি যদি ডোমেইন বিজনেস করতে চান, তবে অবশ্যই .কম ডোমেইন নিয়ে বিজনেস করতে হবে। অন্যান্য ডোমেইনের দাম আছে, তবে .কম ডোমেইনের দাম সবথেকে বেশি। ডোমেইন নাম কি সেটা তো জানা হলো, তো চলুন এখন দেখে নেয়া যাক, কিভাবে ডোমেইন নেম কেনা বেচা করে আয় করা যায়।

ডোমেইন নেম কেনা বেচা করে আয়

ডোমেইন নেম কেনা বেচা করে আয়
ডোমেইন নেম কেনা বেচা করে আয়

আমরা যখন একটি ওয়েবসাইট বানাতে যাই, তখন আমাদের প্রয়োজন হয় একটি ডোমেইন নাম। মনে করুন, “ক” নামের একটি কোম্পানি একটি বিজনেস দাঁড় করালো। এখন তাদেরকে একটি ওয়েবসাইট বানাতে হবে। কিন্তু, তাদের বিজনেস নামের যে ডোমেইন নাম, সেটি এভেইলএবল নেই। অন্য কেউ উক্ত ডোমেইনটি পূর্বেই কিনে রেখে দিয়েছে। তখন এই “ক” কোম্পানি কি করবে, উক্ত ডোমেইন এর মালিক এর থেকে ডোমেইনটি কিনে নিবে। আপনি যদি এমন মিনিংফুল এবং শর্ট ডোমেইন কিনে রাখতে পারেন, তবে আপনিও কিন্তু একটা সময় পরে ডোমেইনটি ভালো দামে বিক্রি করে দিতে পারবেন।

ডোমেইন নাম কেনা বেচা করার ওয়েবসাইট

ধরে নিলাম, আপনি একটি সুন্দর ডোমেইন নাম কিনেছেন। এখন এটি বিক্রি করতে হবে। বিক্রি করবেন কিভাবে? ডোমেইন নামটি বিক্রি করতে চাইলে আপনাকে অনলাইন মার্কেটপ্লেসে বিক্রি করতে হবে। ডোমেইন নাম কেনা বেচা করার জন্য কিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। নিম্নে দেয়া ওয়েবসাইটগুলোতে আপনি আপনার ডোমেইন বিক্রি করতে পারবেন এবং চাইলে সেখানে থেকে কম দামে ভালো ডোমেইন কিনে সেটি আরও বেশি দামে বিক্রি করে দিতে পারবেন।

  • GoDaddy
  • Namecheap
  • Flippa
  • Sedo
  • Afternic
  • DomainNameSales

উপরোক্ত ওয়েবসাইট গুলোতে গিয়ে আপনার পছন্দের ডোমেইন কিনতে পারবেন। যদি আপনার পছন্দ করা ডোমেইন আগে থেকে কেউ না কিনে থাকে, তবে আপনি সেই ডোমেইনটি ৯০০-১০০০ টাকায় কিনতে পারবেন। কিন্তু কেউ যদি আগে থেকে ডোমেইনটি কিনে রাখে কিংবা ডোমেইনটি কিনে সেটি উপরোক্ত মার্কেটপ্লেসে বিক্রির জন্য তুলে রাখে, তবে আপনি সেখানে থেকে কম দামে ডোমেইন কিনতে পারেন। এরপর সেই ডোমেইনটি আপনাকে হোল্ড করে রাখতে হবে। পরবর্তীতে কেউ যদি ডোমেইন নামটি ক্রয় করতে ইচ্ছুক হয়, তবে আপনি ডোমেইন নামটি বিক্রি করে ভালো পরিমাণে টাকা উপার্জন করতে পারবেন।

ডোমেইন নেম কেনা বেচা করে আয় করার জন্য আপনাকে ডোমেইন নাম নিয়ে অনেক গবেষণা করতে হবে। কারণ, আপনি যদি যেকোনো একটি ডোমেইন নাম কিনে রাখেন, তবে সেই ডোমেইন নেম কেনা বেচা করে আয় করা অসম্ভব। আপনাকে এমন ডোমেইন নাম কিনতে হবে যেটির মানে আছে, শর্ট এবং ভবিষ্যতে কেউ কেনার আগ্রহ দেখাতে পারে।

ডোমেইন নেম কেনা বেচা করে আয় করতে চাইলে আপনাকে এক্সপায়ার্ড ডোমেইন কিনতে হবে। এক্সপায়ার্ড ডোমেইন এর চাহিদা অনেক বেশি। তাই সুন্দর দেখে এক্সপায়ার্ড ডোমেইন কিনে সেটি দিয়ে ডোমেইন বিজনেস করতে পারবেন।