Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার উপায়

আপনি কি একজন ফটোগ্রাফার? ছবি তুলতে অনেক ভালবাসেন? তাহলে অনলাইনে ছবি বিক্রি করে আয় করার সুযোগ থাকছে আপনার জন্য। মোবাইল কিংবা ক্যামেরা দিয়ে বিভিন্ন জিনিসের ছবি তুলে সেগুলো অনলাইনে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করা যায়

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার উপায়

অনলাইনে ছবি বিক্রি করে আয়
অনলাইনে ছবি বিক্রি করে আয়

কিছুটা অবাক করার মতো হলেও এটাই সত্যি যে আমরা এখন চাইলে অনলাইনে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারি। মোবাইল কিংবা ক্যামেরা দিয়ে ছবি তুলেই সেটি বিক্রি করে দেয়া যাবে। এর সাথে যদি ছবি একটু এডিট করে নিতে পারেন, তবে তো সোনায় সোহাগা। অনলাইনে অনেক ওয়েবসাইট পাবেন, যেখানে ছবি বা ইমেজ বিক্রি করা হয়ে থাকে। এসব ওয়েবসাইটে আপনার তোলা ছবি জমা দিয়ে প্রতি ছবির জন্য ৫০ থেকে ৫০০ ডলার অব্দি ইনকাম করতে পারবেন। আপনার তোলা ছবির উপর নির্ভর করবে, আপনি একটি ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শব্দটি নিশ্চয়ই শুনেছেন। গ্রাফিক্স ডিজাইন করার সময় আমাদের অনেক ইমেজ প্রয়োজন হয়। বই, কলম, টেবিল, চেয়ার, কিংবা প্রকৃতির ছবি। এসব ইমেজ কিনে ব্যবহার করতে হয়। আপনি হয়তো বলতে পারেন, আরে আমি তো গুগলে সার্চ দিয়ে অনেক ইমেজ পেয়ে যাবো, কিনতে হবে কেন? গুগলে আপনি যেসব ইমেজ পাবেন, সেগুলো কপিরাইট ইমেজ। ইমেজ এর আসল মালিক চাইলে আপনার উপর কপিরাইট মামলা করে দিতে পারবে। কপিরাইট ইমেজ ব্যবহার করলে ওয়েবাসাইটে DMCA খাওয়া থেকে শুরু করে আইনি ঝামেলায় জড়িয়ে যেতে পারেন।

তাই, প্রয়োজন হয় কপিরাইট ছাড়া ইমেজ। এজন্য ইমেজ কিনতে হয়। ইমেজ বিক্রির ওয়েবসাইট থেকে অনেকেই ইমেজ কিনে থাকে। আপনি যদি একজন ফটোগ্রাফার হন, কিংবা ছবি তুলতে ভালোবাসেন, তবে মোবাইল কিংবা ক্যামেরা দিয়ে ছবি তুলে এসব ওয়েবসাইটে বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।

কোথায় ছবি বিক্রি করবো?

ছবি তো তুললেন, এখন এগুলো বিক্রি করবেন কোথায়?ছবি বিক্রি করার অনেক ওয়েবসাইট রয়েছে। নিচে কিছু ছবি বিক্রি করার ওয়েবসাইটের নাম দিলাম, এসব ওয়েবসাইটে আপনি আপনার তোলা ছবি বিক্রি করতে পারবেন।

  • Shutterstock
  • GettyImages
  • Fotolia
  • iStockPhoto
  • Dreamstime

আপনি যদি ভালো ছবি তুলতে পারেন, তবে আপনার তোলা ছবি উপরোক্ত ওয়েবসাইটগুলোতে বিক্রি করতে পারেন। অনলাইনে ছবি বিক্রি করে আয় করতে চাইলে আপনাকে অবশ্যই ভালো মানের ছবি তুলতে হবে। নয়তো, এসব ওয়েবসাইট থেকে আপনার ছবি গ্রহণ করবে না। ছবি তুলে সেটি একটি এডিট করে নেয়ার চেষ্টা করবেন, তাহলে ছবির মান আরও ভালো হবে।

অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য সবথেকে জনপ্রিয় একটি ওয়েবসাইট হচ্ছে Shutterstock । এই ওয়েবসাইটে ২০০ মিলিয়নের মতো ছবি, অডিও, ভিডিও ক্লিপ রয়েছে। তাদের প্রচুর পরিমাণে গ্রাহক রয়েছে, যারা এই ওয়েবসাইট থেকে ইমেজ ক্রয় করে থাকে। আপনি যদি Shutterstock এ আপনার তোলা ইমেজ আপলোড দেন, তবে উক্ত ছবি বিক্রি হলে সেই অর্থের ২০-৩০% কমিশন পেয়ে যাবেন। ছবি আপলোড দেয়ার সাথে সাথে বিক্রি হয়ে যাবে, এমনটা কিন্তু নয়। আপনাকে সুন্দর সুন্দর ছবি তুলে এখানে আপলোড দিতে হবে। ছবির মান ভালো হলে অবশ্যই বিক্রি হবে।

GettyImages এবং iStockPhoto অনলাইনে ছবি বিক্রি করে আয় করার জন্য অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট। Shutterstock এর পর যদি কোনো ওয়েবসাইট থাকে, যেখানে আমরা আমাদের তোলা ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবো, তবে সেটি হচ্ছে GettyImages এবং iStockPhoto । Shutterstock এর মতো এসব ওয়েবসাইটেও আপনার তোলা ছবি জমা দিতে হবে। আপনার ছবি যদি বিক্রি হয়, তবে নির্দিষ্ট পরিমাণে কমিশন পাবেন। এভাবে অনলাইনে ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।