Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার পদ্ধতি

April 12, 2023 Uncategorized

গ্রাফিক্স ডিজাইন জানা থাকলে আমরা কয়েকটি উপায়ে গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করতে পারি। বর্তমান পরিস্থিতিতে একজন গ্রাফিক্স ডিজাইনার এর অনেক চাহিদা রয়েছে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তবে গ্রাফিক্স ডিজাইন করে কোন কোন মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন সেসব নিয়ে আজকের পোস্ট।

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম
গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম

কম্পিউটারের মাধ্যমে যেকোনো কিছুর ডিজিটাল একটি ডিজাইন তৈরি করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন করার মাধ্যমে আমরা বিভিন্ন ধরণের লোগো , টি-শার্ট, বিজ্ঞাপন, ফার্নিচার, পোস্টার, প্রোডাক্ট ইত্যাদির ডিজাইন করতে পারি। আমরা যে টি-শার্ট পরিধান করি, এগুলতে দেখবেন অনেক ডিজাইন করা থাকে। এই ডিজাইন মূলত গ্রাফিক্স ডিজাইন করেই করা হয়। এছাড়াও, বিভিন্ন পোস্টার কিংবা লোগো গ্রাফিক্স ডিজাইন করেই তৈরি করা হয়ে থাকে।

গ্রাফিক্স ডিজাইনে কি কি শিখতে হবে?

গ্রাফিক্স ডিজাইন করতে গেলে আপনার মাঝে অবশ্যই সৃজনশীলতা থাকতে হবে। সৃজনশীল উপায়ে বিভিন্ন আকার আকৃতি দিয়ে যেকোনো একটি ডিজাইন তৈরি করাই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন। গ্রাফিক্স ডিজাইন করতে যেহেতু কম্পিউটার ব্যবহার করতে হয়, তাই আপনাকে কম্পিউটার চালনায় এবং যেসব সফটওয়্যার প্রয়োজন হয়, সেগুলো চালনায় পারদর্শী হতে হবে। কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে আপনাকে আঁকা-আঁকি করে বিভিন্ন ডিজাইন তৈরি করতে হবে।

জনপ্রিয় কিছু গ্রাফিক্স সফটওয়্যার

গ্রাফিক্স ডিজাইন করতে আমাদের কিছু সফটওয়্যার প্রয়োজন হবে। যেগুলো দিয়ে আমরা ডিজিটাল আর্ট বা গ্রাফিক্স ডিজাইন করতে পারবো। নিচে কিছু সফটওয়্যার এর নাম উল্লেখ করে দিচ্ছি, এগুলো গ্রাফিক্স ডিজাইন করতে গেলে অবশ্যই প্রয়োজন হবে।

  • এডোবি ফটোশপ
  • এডোবি ইলাস্ট্রেটর
  • এডোবি ইনডিজাইন
  • থ্রিডি ডিজাইন ম্যাক্স
  • করেল ড্র

এছাড়াও আরও অনেক গ্রাফিক্স ডিজাইন করার সফটওয়্যার রয়েছে, যেগুলো আপনি গ্রাফিক্স ডিজাইন শেখার সময় জানতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন কোথায় থেকে শিখবেন?

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করতে চাইলে আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন শিখতে হবে। গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে আপনি ফ্রি এবং পেইড উভয় পদ্ধতিতে শিখতে পারবেন। ফ্রি গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে বিভিন্ন ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন। অনেক ইউটিউব চ্যানেল এ গ্রাফিক্স ডিজাইন নিয়ে টিউটোরিয়াল দিয়ে থাকে।

যদি পেইড ভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে চান, তবে আপনাকে কোর্স করতে হবে। আমাদের দেশে অনেক প্রতিষ্ঠান গ্রাফিক্স ডিজাইন করিয়ে থাকে। আপনার পছন্দ মতো যেকোনো কোর্স এ ভর্তি হয়ে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার পদ্ধতি

গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার অনেক ক্যাটাগরি রয়েছে। আপনি যেকোনো ক্যাটাগরি থেকে টাকা ইনকাম করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন করে ইনকাম করার কয়েকটি ক্যাটাগরি নিচে উল্লেখ করে দিলাম।

  • লোগো ডিজাইন
  • টি-শার্টি ডিজাইন করে আয়
  • ফন্ট ডিজাইন করে আয়
  • স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়
  • ডিজাইন টেমপ্লেট বিক্রি
  • ফ্রিল্যান্সিং
  • বিজ্ঞাপন ডিজাইন
  • ইনফোগ্রাফিক ডিজাইন

উপরোক্ত সকল ক্যাটাগরিতে গ্রাফিক্স ডিজাইন করে আয় করতে পারবেন। লোগো ডিজাইন হচ্ছে কোনো কোম্পানির জন্য লোগো তৈরি করে দেয়া। একটি কোম্পানির লোগো বানিয়ে দিয়ে আপনি টাকা ইনকাম করতে পারেন। টি-শার্ট ডিজাইন করে আপনার ডিজাইন বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। অথবা, আপনি যদি ভালো মানের টি-শার্ট ডিজাইন করতে পারেন, তবে বিভিন্ন ফ্যাশন কোম্পানিতে টি-শার্ট ডিজাইনার হয়ে কাজ করতে পারবেন।অনেক কোম্পানি তাদের বিজ্ঞাপন দেয়ার জন্য ডিজাইন করিয়ে নিয়ে থাকে। আপনি উক্ত কোম্পানিগুলোর বিজ্ঞাপন ডিজাইন করে দিয়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

যদি ভালো মানের গ্রাফিক্স ডিজাইন করতে পারেন, তবে মার্কেটপ্লেস থেকে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে ফাইভার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ইত্যাদি মার্কেটপ্লেসে গিগ খুলতে হবে। এরপর, কেউ যদি আপনার কাজ দেখে আপনাকে হায়ার করে, তবে আপনি তার জন্য গ্রাফিক্স ডিজাইন করে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন।