Abu Shaid

YouTuber

Entrepreneur

0

No products in the cart.

Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid
Abu Shaid

YouTuber

Entrepreneur

Blog Post

ভিডিও এডিটিং করে আয় করার উপায়

শুধুমাত্র ভিডিও এডিটিং করেই প্রতি মাসে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব। বিশ্বাস হয়? অনেকেই বিভিন্ন মার্কেটপ্লেসে ভিডিও এডিটিং করে আয় করছে। চাইলে আপনিও ভিডিও এডিটিং করে এখন থেকে টাকা ইনকাম করা শুরু করতে পারেন। এজন্য অবশ্য আপনাকে ভিডিও এডিটিং করাতে দক্ষ হতে হবে। আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করবো, কিভাবে ভিডিও এডিটিং করে টাকা ইনকাম করা যায়

ভিডিও এডিটিং কি?

সিনেমা তো দেখেছেন, তাই না? আচ্ছা ধরে নিলাম সিনেমা দেখেননি, কিন্তু ইউটিউব বা ফেসবুকে ভিডিও তো দেখেছেন। তাই না? এই ভিডিও গুলো কি রেকর্ড করেই আপলোড দিয়ে দেয়? অবশ্যই না। ভিডিও রেকর্ড করার পর সেগুলো যাচাই-বাছাই করে, কোথায় কাটতে হবে, কোথায় সাউন্ড যুক্ত করতে হবে, এ সবকিছু করাই হচ্ছে ভিডিও এডিটিং এর কাজ। আমরা যে সিনেমা দেখি, সেগুলো কিন্তু এডিট করা হয়ে থাকে। যারা ভিডিও এডিট করে, তাদের ভিডিও এডিটর বলা হয়ে থাকে।

ভিডিও এডিটিং করে আয় করার উপায়

ভিডিও এডিটিং করে আয়
ভিডিও এডিটিং করে আয়

আপনি যদি ভিডিও এডিট করতে পারেন, তবে বিভিন্ন মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। নিম্নে দুটি পদ্ধতি উল্লেখ করে দিলাম, এগুলোর মাধ্যমে আপনি ভিডিও এডিটিং করে আয় করতে পারবেন।

  • নিজে ভিডিও বানিয়ে এডিট করে ইনকাম
  • অন্যের ভিডিও এডিট করে দিয়ে ইনকাম

আপনি যদি একজন ভালো ভিডিও এডিটর হয়ে থাকেন, তবে নিজেই ইউটিউব এবং ফেসবুকে ভিডিও বানিয়ে সেটি এডিট করে আপলোড দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আপনাকে অবশ্যই ভালো মানের ভিডিও এডিটর হতে হবে।

ভালো একজন ভিডিও এডিটর হতে পারলে আপনি অনেক মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন। মার্কেটপ্লেসে ভিডিও এডিটরদের অনেক চাহিদা রয়েছে। অনেকেই তার ইউটিউব চ্যানেল এর ভিডিও এডিট করার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে। আপনি চাইলে তাদের ভিডিও এডিট করে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন। আপনি যদি ভালোমানের ভিডিও এডিটিং করতে পারেন, তবে অনেক বড় কোম্পানিতে চাকরি পেয়ে যাবেন।

এছাড়াও, একজন ভিডিওগ্রাফার বা ভিডিও এডিটর হতে পারলে অনেক অনুষ্ঠান এর ভিডিও এডিট করতে পারেন। অনেকেই তাদের বিভিন্ন অনুষ্ঠান এর ভিডিও এডিট করার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে। আবার, এখন ফেসবুক, ইউটিউবে প্রমোশনাল ভিডিও এডিট করার জন্যেও ভিডিও এডিটর প্রয়োজন হয়। আপনি যদি ভিডিও এডিটিং করতে পারেন, তবে সব ধরণের ভিডিও এডিটিং করে আয় করতে পারবেন।

ভিডিও এডিটিং করার সফটওয়্যার

ভিডিও এডিটিং করতে হলে আমাদের প্রয়োজন হবে বিভিন্ন সফটওয়্যার এর। এখানে নির্ভর করবে আপনি কোন ডিভাইসে ভিডিও এডিটিং করছেন। মাইক্রোসফট উইন্ডোজ দিয়ে যদি ভিডিও এডিটিং করেন, তবে এক রকম সফটওয়্যার। অ্যাপেল এর ম্যাক ব্যবহার করে ভিডিও এডিটিং করলে অন্য ধরণের সফটওয়্যার। আবার, আপনি যদি মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করে আয় করতে চান, তবে আপনাকে মোবাইলে ভিডিও এডিট করার সফটওয়্যার ব্যবহার করতে হবে।

যদি কম্পিউটারে ভিডিও এডিটিং করতে চান, তবে ক্যামটাসিয়া , ব্ল্যান্ডার , এডোবি প্রিমিয়ার প্রো, ইত্যাদি ভিডিও এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে পারেন। আবার, আপনি যদি মোবাইলে ভিডিও এডিটিং করতে চান, তবে কাইনমাস্টার , ইনশট , পাওয়ার ডিরেক্টর, ক্যাপকাট, ইত্যাদি অ্যাপ ব্যবহার করতে পারেন। অনেকেই মোবাইল দিয়ে ভিডিও এডিটিং করে আয় করছে।

ভিডিও এডিটিং কোর্স

ভিডিও এডিটিং করা শিখতে চাইলে আপনাকে ভিডিও এডিটিং কোর্স করতে হবে। অনলাইনে অনেক ভিডিও এডিটিং কোর্স পাবেন। সেগুলোতে এনরোল করে ভিডিও এডিটিং শিখতে পারেন। কিংবা, আপনি চাইলে ইউটিউব দেখেও ভিডিও এডিটিং শিখতে পারেন। এখন, ইউটিউবে অনেক সুন্দর ভিডিও এডিটিং করার টিউটোরিয়াল পাওয়া যায়। আপনাকে এই টিউটোরিয়ালগুলো দেখতে হবে এবং নিজে নিজে ভিডিও এডিট করার চেষ্টা করতে হবে। এভাবে করেই একটা সময় পর ভালো একজন ভিডিও এডিটর হয়ে টাকা ইনকাম করতে পারবেন।